community-bank-bangladesh
Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০৪ জুলাই, ২০২৪,

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ

বেলজিয়ামকে বিদায় করে কোয়ার্টারে ফ্রান্স

ক্রীড়া ডেস্ক

ক্রীড়া ডেস্ক

জুলাই ২, ২০২৪, ০১:০৫ এএম


বেলজিয়ামকে বিদায় করে কোয়ার্টারে ফ্রান্স

বেলজিয়ামকে হারিয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালে উঠল ফ্রান্স। ইউরো চ্যাম্পিয়শিপের পর্দা উঠেছে এবার জার্মানিতে।

ইতোমধ্যে গ্রুপ পর্বের খেলা শেষ হয়েছে। এখন চলছে শেষ ষোলোর লড়াই।

সোমবার মুখোমুখি হয়েছিল ফ্রান্স ও বেলজিয়াম। শেষ পর্যন্ত বেলজিয়ামকে ১-০ গোলে হারিয়ে কোয়ার্টার-ফাইনালের টিকিট কাটে ফ্রান্স। খেলার শেষ দিকে র্যান্ডাল কোলো মুয়ানির শট তাদের খেলোয়াড়ের পায়ে লেগে জাল কাঁপায়।

সোমবার রাত ১০টায় ডুসেলডর্ফের মেরকুর স্পিয়েল-অ্যারেনায় মুখোমুখি হয়েছিলো ইউরোপ সেরা দুই দল ফ্রান্স আর বেলজিয়াম। তবে ফ্রান্সকে গোলের জন্য অপেক্ষা করতে হল ৮৫ মিনিট পর্যন্ত। কলো মুয়ানির শট বেলজিয়ামের ভারতোনঘেনের শরীরে লেগে গোল হয়ে যায়। এমন সময়ে ফ্রান্স এগিয়ে যায় যে বেলজিয়াম আর ম্যাচে ফিরতে পারেনি।

ম্যাচের শুরুতে অসাধারণ গতিছিল ফ্রান্সের। দারুণ খেলেও প্রথমার্ধে গোলের দেখা পায়নি তারা। গোল পায়নি বেলজিয়ামও। দ্বিতীয় মিনিটের মাথায় আদ্রিয়ান রাবিওর ভলি শট লক্ষ্যভ্রষ্ট হয়ে বাইরে চলে যায়। ১০ মিনিটের মাথায় অ্যাটলেটিকো মাদ্রিদে খেলা অ্যান্টোনিও গ্রিজম্যান বাইরে থেকে শট নিলে সেটি ভালোভাবেই তালুবন্দি করেন বেলজিয়ামের গোলরক্ষক কোয়েন কাস্টিলস।

১৮ মিনিটে ফ্রান্সের মার্কাস থুরামের হেড চলে যায় গোলবারের বাইরে দিয়ে। ২৭ মিনিটে ডি-বক্সের ভেতর ফ্রান্সের ডিফেন্ডারের হাতে বল লাগলেও পেনাল্টির সিদ্ধান্ত দেননি রেফারি। ৩৪ মিনিটে কুন্ডের ক্রস থেকে থুরামের জোরালো হেড বাম গোলবারের বাইরে দিয়ে চলে যায়। বল দখলে বেশ এগিয়ে থাকে ফ্রান্স। ৪০ মিনিটে সুয়ামেনির দূরপাল্লার শট লক্ষ্যভ্রষ্ট হলে গোলশূন্যভাবে শেষ হয়েছিলো প্রথমার্ধের ৪৫ মিনিটের খেলা।

দ্বিতীয়বার আত্মঘাতী গোলে জয়ের মুখ দেখলো ফ্রান্স। নিজেদের প্রথম ম্যাচে অস্ট্রিয়ার আত্মঘাতী গোলে শুভ সূচনা হয়েছিল ফ্রান্সের। গ্রুপের পরের দুটি ম্যাচ তারা গোলশূন্য ও ১-১ এ ড্র করে শেষ ষোলোতে উঠেছিল। সোমবার ডুজলডর্ফে তারা গোল করতে না পারলেও উঠে গেলো শেষ আটে। কোনও রকমে জিতে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিল ফ্রান্স। বেলজিয়ামের বিপক্ষে জয়ের ধারা অব্যাহত রইল ফ্রান্সের, পাঁচ ম্যাচের সবগুলোই জিতল তারা।

ইএইচ

Link copied!