Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪,

নারী অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ

সূচি প্রকাশ করলো আইসিসি, যে গ্রুপে খেলবে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক:

স্পোর্টস ডেস্ক:

আগস্ট ১৮, ২০২৪, ০৪:৪৩ পিএম


সূচি প্রকাশ করলো আইসিসি, যে গ্রুপে খেলবে বাংলাদেশ

২০২৫ সালের নারী অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফিকশ্চার প্রকাশ করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ১৬ দলের অংশগ্রহণে ৪১ ম্যাচের এই টুর্নামেন্ট শুরু হবে ২০২৫ সালের ১৮ জানুয়ারি। নারী অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের দ্বিতীয় আসরটি ফাইনাল হবে ২ ফেব্রুয়ারি।

আয়োজক দেশ হিসেবে খেলবে মালয়েশিয়া। দেশটির চার স্টেডিয়ামে আয়োজিত হবে পুরো টুর্নামেন্ট। এই বিশ্বকাপে প্রথমবারের মতো খেলবে সামোয়া। সরাসরি খেলবে বাংলাদেশ।

এই বিশ্বকাপে ৪টি দল আঞ্চলিক কোয়ালিফায়ার খেলে আসবে। এর মধ্যে স্কটল্যান্ড ও সামোয়ার খেলা নিশ্চিত হয়েছে। বাকি এশিয়া ও আফ্রিকা অঞ্চলের দল এখনো চূড়ান্ত হয়নি।

সরাসরি অংশ নেবে ১২ দল। দলগুলো হলো- মালয়েশিয়া, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, আয়ারল্যান্ড, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, যুক্তরাষ্ট্র, বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ।

১৬ দল নিয়ে ৪টি গ্রুপে খেলা হবে। গ্রুপ পর্বের খেলা হবে রাউন্ড রবিন পদ্ধতিতে (প্রত্যেক দল প্রত্যেক দলের বিপক্ষে খেলবে)। এই পর্বের খেলা শেষে সেরা ৩টি দল যাবে সুপার সিক্স পর্বে।

সুপার সিক্সে ২টি গ্রুপে ১২ দল খেলবে। এই পর্বে এসে গ্রুপপর্বের পয়েন্টও হিসাব করা হবে। গ্রুপপর্বে মুখোমুখি হয়নি, এমন দলের বিপক্ষে সুপার সিক্সে খেলবে দলগুলো। দুই গ্রুপ থেকে সেরা দুই দল যাবে সেমিফাইনালে।

বাংলাদেশ খেলবে ডি-গ্রুপে। এই গ্রুপের অন্য দলগুলো হলো- অস্ট্রেলিয়া, স্কটল্যান্ড ও এশিয়ার আঞ্চলিক দল।

ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ভারত খেলবে গ্রুপ-এ তে। এই গ্রুপে থাকা অন্য দলগুলো হলো- মালয়েশিয়া, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজ।

বি-গ্রুপের দলগুলো হলো- ইংল্যান্ড, আয়ারল্যান্ড, পাকিস্তান ও যুক্তরাষ্ট্র। সি-গ্রপে খেলবে- নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, সামোয়া ও আফ্রিকা আঞ্চল থেকে কোয়ালিফাই করা দল।

বিআরইউ

Link copied!