Amar Sangbad
ঢাকা সোমবার, ০৭ অক্টোবর, ২০২৪,

ভারতের কাছে ৭ উইকেটে হারলো বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক

ক্রীড়া ডেস্ক

অক্টোবর ৭, ২০২৪, ১২:৫৬ এএম


ভারতের কাছে ৭ উইকেটে হারলো বাংলাদেশ

বাংলাদেশকে ৭ উইকেটের ব্যবধানে হারিয়ে টি-টোয়েন্টি সিরিজ শুরু করেছে ভারত। শুরুতে ব্যাট করতে নেমে তাসের ঘরের মতো ভেঙে যায় বাংলাদেশ ব্যাটিং লাইনআপ। ব্যাটিং ব্যর্থতায় বড় সংগ্রহ গড়া হয়নি।

রোববার গোয়ালিয়রের শ্রীমন্ত মাধবরাও সিন্ধিয়া ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে আগে ব্যাট করতে নেমে ১৯ ওভার ৫ বলে সবকটি উইকেট হারিয়ে ১২৭ রান করে বাংলাদেশ। জবাবে খেলতে নেমে ১১ ওভার ৫ বলে ৩ উইকেট হারিয়ে জয় পায় ভারত।

স্বীকৃত ব্যাটসম্যানদের মধ্যে কেবল অধিনায়ক নাজমুল হোসেন শান্ত কিছুটা লড়েন। হতাশার ব্যাটিংয়ে বাকিরা যোগ দেন আসা-যাওয়ার মিছিলে। বাংলাদেশ প্রথম ওভারেই উইকেট হারানোর পর তা আর থামেনি। কিছুটা আশা জাগায় মেহেদী হাসান মিরাজ ও রিশাদ হোসেনের ব্যাট। কিন্তু এই জুটিও বড় কিছু করতে পারেনি। এরপর শেষ পর্যন্ত টিকে থাকলেও দলের সংগ্রহ বড় করতে পারেননি প্রায় ১৫ মাস পরে টি-টোয়েন্টি দলে ফেরা মিরাজ।

গোয়ালিয়রে ভারতের বিপক্ষে ৩ ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে পুরো ২০ ওভার ব্যাটিং করতে পারেনি বাংলাদেশ। ১৯.৫ ওভারে ১২৭ রানে অলআউট হয়েছে তারা। সর্বোচ্চ রানের ইনিংস খেলেন দীর্ঘদিন পর সংক্ষিপ্ততম ফরম্যাটে ফেরা মিরাজ। স্বীকৃত ব্যাটসম্যানদের মধ্যে থেকে কেবল অধিনায়ক নাজমুল হোসেন শান্ত রান করেছেন।

প্রথম ওভারেই ভারতের পেসার আর্শদীপ সিংয়ের বলে ক্যাচ তুলে দিয়ে বিদায় নেন ২ বলে ৪ রান করা লিটন কুমার দাস। ইনিংস বড় করতে পারেননি প্রায় ২ বছর পর দলে ফেরা পারভেজ হোসেন ইমন। ৩য় ওভারে আর্শদীপের বলেই আউট হন ৯ বলে ৮ রান করা বাঁহাতি এই ওপেনার।

এরপর সামাল দেওয়ার চেষ্টা করেন তিনে নামা অধিনায়ক শান্ত ও তাওহিদ হৃদয়। এ দুজন ২৬ রানের জুটি গড়েন। রান বাড়াতে গিয়ে শট খেলার চেষ্টা করা হৃদয় লং অনে ধরা পড়েন ১৮ বলে ২টি চারে ১২ রান করা হৃদয়। ৪০ রানে ৩ উইকেট হারায় বাংলাদেশ। এমন দুঃসময়ে উইকেটে গিয়েই ফেরেন মাহমুদউল্লাহ রিয়াদ। দ্বিতীয় বলে উড়িয়ে মারতে গিয়ে ডিপ পয়েন্টে ক্যাচ দেন ২ বলে ১ রান করা এই ব্যাটসম্যান।

জাকের আলী বড় ছক্কা হাঁকিয়ে আশা জাগান, কিন্তু তিনিও বেশিক্ষণ টিকতে পারেননি। ভারতের লেগ স্পিনার বরুন চক্রবর্তীর বল বুঝতে না পেরে বোল্ড হন ৬ বলে একটি ছক্কায় ৮ রান করা জাকের। এর মাঝেও টিকে থাকেন শান্ত। পরের উইকেটে মিরাজের সঙ্গে ১৮ রানের জুটি গড়েন তিনি। ওয়াশিংটন সুন্দরের শিকারে পরিণত হওয়ার আগে ২৫ বলে ১টি করে চার ও ছক্কায় ২৭ রান করেন শান্ত।

৭৫ রানে ৬ উইকেট হারানো দলে আশা ফেরান মিরাজ ও রিশাদ। দুজনই টি-টোয়েন্টি মেজাজে ব্যাটিং শুরু করেন। ৭ম উইকেটে ১১ বলে ১৮ রান যোগ করেন তারা। বড় শট খেলতে গিয়ে আকাশে বল উঠে যায় রিশাদের। ৫ বলে ১টি করে চার ও ছক্কায় ১১ রান করে আউট হন তিনি।

পরে বোলারদের নিয়ে লড়েন মিরাজ। ডানহাতি এই অলরাউন্ডার ৩২ বলে ৩টি চারে ৩৫ রানে অপরাজিত থাকেন। তাসকিন আহমেদ ১৩ বলে ১২ রান করেন। ভারতের আর্শদীপ ও বরুন ৩টি করে উইকেট নেন। ১টি করে উইকেট পান হার্দিক, মায়াঙ্ক ও ওয়াশিংটন।

ইএইচ

Link copied!