Amar Sangbad
ঢাকা রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪,

বাজার পরিস্থিতি

ঝাঁজ বেড়েছে কাঁচামরিচের

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

জুন ২২, ২০২৪, ০৫:৩৬ পিএম


ঝাঁজ বেড়েছে কাঁচামরিচের

নানা অজুহাতে ঢাকার বাজারে বেড়েই চলেছে কাঁচামরিচের দাম। ছোট জাতের দেশি কাঁচামরিচ বিক্রি হচ্ছে ৪০০ টাকা কেজিতে। তবে হাইব্রিড মরিচ বিক্রি হচ্ছে ৩২০ টাকায়। অন্যদিকে সপ্তাহের ব্যবধানে রাজধানীর বাজারগুলোতে ব্রয়লার ও সোনালি মুরগির দাম কমেছে। গতকাল শুক্রবার রাজধানীর কারওয়ান বাজার, কেল্লার মোড়, পলাশী, হাতিরপুল বাজার ঘুরে দেখা গেছে এমন চিত্র। 

ব্যবসায়ীরা জানিয়েছেন সরবরাহ কম থাকায় কাঁচামরিচের বাজারে অস্থিরতা দেখা দিয়েছে। রাজধানীর এসব বাজার ঘুরে দেখা গেছে, প্রকারভেদে কাঁচামরিচ বিক্রি হচ্ছে ৩২০ টাকা থেকে ৪০০ টাকা দরে। গত সপ্তাহেও এটি ২৪০ টাকা থেকে ২৬০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। এদিকে বাজারভেদে অন্যান্য সবজির মধ্যে কাঁকরোল প্রতি কেজি বিক্রি হচ্ছে ৫০, গোল বেগুন প্রতি কেজি ৬০, লম্বা বেগুন প্রতি কেজি ৫০, পেঁপে প্রতি কেজি ৪০, জালিকুমড়া প্রতি পিস ৫০ থেকে ৬০, মিষ্টিকুমড়া প্রতি কেজি ৩৫, লতি প্রতি কেজি ৬০, ঝিঙ্গা প্রতি কেজি ৪০, ধুন্দল প্রতি কেজি ৫০, করলা প্রতি কেজি ৬০, পটোল প্রতি কেজি ৪০ থেকে ৫০, কচুরমুখী প্রতি কেজি ৮০, লাউ প্রতি পিস ৪০ থেকে ৬০ এবং ঢেঁড়স প্রতি কেজি ৪০ টাকায় বিক্রি হচ্ছে। 

এসব বাজার ঘুরে দেখা গেছে, ব্রয়লার মুরগি ১৮০ থেকে ১৮৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। গত সপ্তাহে ব্রয়লার ১৯৫ থেকে ২০০ টাকা দরে বিক্রি হয়েছে। বাজারগুলোতে সোনালি মুরগি কেজিতে ১০ টাকা কমে ৩১০ টাকা দরে বিক্রি হচ্ছে। সোনালি হাইব্রিড ২০ টাকা কমে ৩০০, দেশি মুরগি ৬৮০ থেকে ৭০০, লেয়ার ১০ টাকা কমে ৩০০ এবং সাদা লেয়ার ২৯০ টাকা দরে বিক্রি হচ্ছে। এসব বাজারে গরুর মাংস কেজিপ্রতি ৬৫০ থেকে ৭৫০ টাকা, গরুর কলিজা ৭৫০, গরুর মাথার মাংস ৪০০, গরুর বট ৩০০ থেকে ৩৫০ এবং খাসির মাংস কেজি প্রতি ১০০০-১১০০ টাকায় বিক্রি হচ্ছে। বাজারগুলোতে এক ডজন লাল ডিম বিক্রি হচ্ছে ১৫৫ টাকায়, হাঁসের ডিম ২০০, দেশি মুরগির ডিমের হালি ৮৫ টাকায় বিক্রি করতে দেখা গেছে। ৫০০ গ্রাম ওজনের ইলিশ মাছ প্রতি কেজি বিক্রি হচ্ছে ৯০০ থেকে এক হাজার টাকা ৭০০ থেকে ৮০০ গ্রামের ১৬০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। 

এক কেজি শিং মাছ চাষের (আকারভেদে) বিক্রি হচ্ছে ৩৫০ থেকে ৫০০ টাকায়। প্রতি কেজি রুই মাছের দাম বেড়ে (আকারভেদে) ৩০০ থেকে ৫০০, মৃগেল ২৫০ থেকে ৩৫০, চাষের পাঙাস ১৮০ থেকে ২০০, চিংড়ি প্রতি কেজি ৬০০ থেকে ১০০০, বোয়াল প্রতি কেজি ৫০০ থেকে ৭০০, কাতল ৩০০ থেকে ৬০০, পাবদা ৪০০ থেকে ৫০০, তেলাপিয়া ২০০, কৈ মাছ ২০০ থেকে ২২০, মলা ৪০০, কাচকি ৪০০, পাঁচমিশালি মাছ ২২০, রূপচাঁদা ৮০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। 

তবে রাজধানীর নিত্যপণ্যের বাজারে এখনো বিরাজ করছে ঈদের আমেজ। পণ্যের পসরা সাজিয়ে অলস সময় পার করছেন বিক্রেতারা। তারা বলছেন, ঈদ শেষে এখনো কমসংখ্যক মানুষ রাজধানীতে ফিরেছেন। তাই এখনো জমে ওঠেনি বাজার। তাদের আশা, কাল রোববার থেকে বাজারগুলোয় ভিড় বাড়তে শুরু করবে।

আরএস
 

Link copied!